A child died after having Viamin A capsule in natore,Bangladesh

A child died after having Viamin A capsule in natore,Bangladesh

গুরুদাসপুরে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেয়ে শিশুর মৃত্যু

নাটোরের গুরুদাসপুর উপজেলার নাজিরপুরে ভিটামিন এ প্লাস ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খেয়ে অসুস্থ হয়ে গতকাল ভোরে মীম নামের তিন বছর বয়সী এক কন্যা শিশু মারা গেছে। মীম নাজিরপুর গ্রামের মোনায়েম হোসেনের মেয়ে। তবে স্বাস্থ্যবিভাগ দাবি করেছে শিশুটির অন্য কারণে মৃত্যু হয়েছে।

মীমের চাচা জানান, গত ১২ মার্চ জাতীয় ভিটামিন এ পল্গাস ক্যাম্পেইনে তারা স্বাস্থ্য... কর্মীর ক্যাম্পে নিয়ে মীমকে একটি ভিটামিন এ প্লাস ক্যাপসুল ও একটি কৃমিনাশক ট্যাবলেট এ্যালবেনডাজল (৪০০ মিলিগ্রাম) খাওয়ায়। পরে মীম পাতলা পায়খানা ও বমি করা শুরু করে। তীব্র জ্বরে অসুস্থ হয়ে পড়লে তাকে স্থানীয় চিকিত্সক আবদুর রহিমের কাছে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিত্সা নিয়ে বাড়িতে অবস্থানের পর গতকাল ভারে মীম মারা যায়। এ ব্যাপারে ডাক্তার আবদুর রহিম জানান, মীমকে শুধু নয় এমন ১৫/২০টি অসুস্থ শিশুকে তিনি চিকিত্সা দিয়েছেন।

সরেজমিনে গেলে গ্রামের একাধিক গৃহবধূ বলেন, ভিটামিন ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ার পর থেকে তাদের সন্তানরা বমি করছে ও জ্বরে ভুগছে। অনেকেই খাওয়া-দাওয়া ছেড়ে দিয়েছে বলে তারা জানান।

এ ব্যাপারে জানতে চাইলে নাটোরের সিভিল সার্জন ডা. মো. রফিকুল ইসলাম বলেন, মীমের মৃত্যুর খবর শুনে তিনি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার মাধ্যমে খোঁজখবর নিয়েছেন। তিনি দাবি করেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল ও একটি কৃমিনাশক ট্যাবলেট খাওয়ার জন্য নয় অন্য কোনো কারণে তার মৃত্যু হয়েছে। ভিটামিন বা কৃমিনাশক খাওয়ার পর কোনো প্রতিক্রিয়া দেখা দিলে তা তাত্ক্ষণিক দেখা দেয়ার কথা কিন্তু ওষুধ খাওয়ার তিন দিন পর কোনো শিশুর মৃত্যু হওয়া স্বাভাবিক নয়।

No comments:

Post a Comment